Home / স্বাস্থ্য টিপস / অতিরিক্ত টমেটো খেলে কিডনিতে পাথর সহ আরো যেসব ক্ষতি হয়

অতিরিক্ত টমেটো খেলে কিডনিতে পাথর সহ আরো যেসব ক্ষতি হয়

পুষ্টিগুণে পরিপূর্ণ একটি সবজি হচ্ছে টমেটো (Tomato)। এই সবজিটি কাচা এবং পাকা দুইভাবেই খাওয়া যায়। সালাদ কিংবা তরকারি হিসেবে টমেটোর বিভিন্ন সুস্বাদু পদও তৈরি করে খাওয়া হয়। এছাড়া টমেটো ওজন (Weight) কমাতেও বেশ সহায়ক। তবে কথায় আছে, অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। টমেটোর ক্ষেত্রেও এই কথাটি প্রযোজ্য। Tomato যতই পুষ্টিগুণে ভরপুর হোক না কেনো তা অতিরিক্ত খাওয়ার ফলে স্বাস্থ্যের অনেক ক্ষতি হয়ে থাকে। বলা চলে, নিয়মিত টমেটো (Tomato) খাওয়ার যেমন উপকার রয়েছে আবার অতিরিক্ত খাওয়ার ক্ষতিকর দিকও রয়েছে। চলুন তবে জেনে নেয়া যাক অতিরিক্ত Tomato খাওয়ার ক্ষতিকর দিকগুলো-টমেটো

অতিরিক্ত টমেটো খেলে কিডনিতে পাথর সহ আরো যেসব ক্ষতি হয়

কিডনিতে পাথরের সমস্যা
পটাসিয়াম (Potassium) সমৃদ্ধ খাবার কিডনিজনিত সমস্যার শিকার রোগীদের কম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। টমেটোয় থাকা অক্সালেট কিডনিতে পাথর তৈরির কাজ করে থাকে। কিডনিজনিত সমস্যা থাকলে টমেটো (Tomato) খাওয়ার ব্যাপারে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিবেন।

রক্তচাপজনিত সমস্যা
কাঁচা টমেটোয় সোডিয়ামের (Sodium) পরিমাণ কম থাকে। Tomato দিয়ে স্যুপ তৈরির সময় যেসব ধাতুজনিত উপকরণ ব্যবহার করা হয় তা শরীরের জন্য খুবই ক্ষতিকর। সোডিয়ামের পরিমাণ শরীরে বেশি হলে রক্তচাপ(Blood pressure) বৃদ্ধির সম্ভাবনা থাকে।

অ্যালার্জির সমস্যা
অতিরিক্ত Tomato খাওয়ার ফলে অ্যালার্জি (Allergies) হতে পারে। একজিমা, ফুসকুড়ি, চুলকানি, গলাব্যথা এবং মুখ ফোলাভাব হওয়ার সম্ভাবনা থাকে। এ কারণে যাদের অ্যালার্জিজনিত সমস্যা রয়েছে তাদের টমেটো না খাওয়াই ভালো।

পেটের সমস্যা
টমেটো হজম (Digestion) প্রক্রিয়া ঠিক রাখে। তবে বেশি পরিমাণে খাওয়া হলে বিপরীতও হতে পারে। অতিরিক্ত Tomato খাওয়ার ফলে পেট ফাঁপার সমস্যা হয়ে থাকে এবং অনেক সময় ডায়রিয়া পর্যন্ত হয়।

অ্যাসিড রিফ্লেক্স
প্রাকৃতিক এই সবজিতে প্রচুর পরিমাণ অ্যাসিড(Acid) রয়েছে। কারো যদি অ্যাসিডের রিফ্লেক্স থাকে তাহলে Tomato খুবই কম পরিমাণে খাওয়া উচিত। বেশি টমেটো(Tomato) খেলে পেটে অ্যাসিড হতে পারে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঠান্ডা পানি

এই গরমে ফ্রিজের ঠান্ডা পানি ভালো নাকি ক্ষতিকর

দেশজুড়ে তীব্র তাপদাহে অতিষ্ঠ নগরবাসী। একে তাপমাত্রা সহন ক্ষমতার বাইরে, তার সঙ্গে রয়েছে বাতাসের অত্যধিক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *