Home / স্বাস্থ্য টিপস / এক সঙ্গে লবঙ্গ ও মধু খাওয়ার উপকারিতা

এক সঙ্গে লবঙ্গ ও মধু খাওয়ার উপকারিতা

এক সঙ্গে লবঙ্গ ও মধু খাওয়ার উপকারিতা ।আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারি মধু(Honey) ও লবঙ্গ উভয়ই। বিভিন্ন রোগের চিকিৎসায় বহুকাল থেকেই ব্যবহৃত হচ্ছে এই দুটি উপাদান। স্বাস্থ্যের জন্য ভীষণ উপকার, এগুলোর মধ্যে থাকা অনেক ঔষধি গুণ। আমরা যদি এই দুটি জিনিস একসাথে মিশিয়ে খেতে পারি তাহলে অনেক রোগ (Disease) থেকে পাওয়া যাবে সহজেই নিরাময়। চলুন জেনে নেই কী কী উপকার মিলবে লবঙ্গ ও মধুতে।মধু খাওয়ার উপকারিতা

এক সঙ্গে লবঙ্গ ও মধু খাওয়ার উপকারিতা

গলাব্যথা কমায়
মধু এবং লবঙ্গের মিশ্রণ খেলে স্বস্তি মিলবে সংক্রমণ ও গলা ব্যথা(Sore throat) থেকে। তিনটি লবঙ্গ ভেঙে এতে এক চামচ মধু মেশান এবং পাঁচ ঘণ্টা রেখে দিন। এবার লবঙ্গ সরিয়ে মধু(Honey) খেয়ে নিন। এরপর এক গ্লাস হালকা গরম জল পান করুন। গলার ব্যথা থেকে মুক্তি পাবেন।

বমিভাব দূর করে
অনেক সময়ই আমাদের বমি বমি ভাব আসে। এটি হতে পারে বিভিন্ন কারণে। কয়েকটি ভাজা লবঙ্গ(Clove) পিষে গুঁড়ো তৈরি করুন এবং এটি মধুতে মেশান। বমিভাব অনুভব করার সময় এই মিশ্রণটি খান। এই পদ্ধতিটি গর্ভাবস্থায়ও নিরাপদ!

ত্বকের যত্নে
লবঙ্গতে আছে অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য, যা ত্বককে রক্ষা করে ব্যাকটেরিয়ার(Bacteria) আক্রমণ থেকে। মধু মুখকে হাইড্রেট ও ময়েশ্চারাইজ করে। এক চামচ মধুতে লবঙ্গ পাউডার এবং লেবুর রস(Lemon juice) মেশান। এই পেস্টটি আপনার মুখে লাগান। ২০ মিনিট পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক(Skin) উজ্জ্বল হবে।

মুখের আলসার রোধে
লবঙ্গতে আছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিসেপটিক(Antiseptic) এজেন্ট, যা মুখের আলসার কমাতে সাহায্য করে। এক চা চামচ মধুতে আধা চামচ লবঙ্গ পাউডার(Clove powder) মিশিয়ে নিন। এটি আক্রান্ত স্থানে লাগান এবং কয়েক মিনিট রেখে দিন। ভালো ফল পেতে এটি দিনে তিনবার লাগাতে পারেন। ভালো উপকার পাওয়া যাবে।

ব্রণ কমায়
মধুতে আছে পেপটাইড, ভিটামিন বি, অ্যান্টি-অক্সিডেন্ট ও ফ্যাটি অ্যাসিড(Fatty acid)। অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণও রয়েছে এর মধ্যে, যা আমাদের ত্বককে সংক্রমণ থেকে রক্ষা করে এবং ব্রণ দূর করে। ত্বকের লালচে ভাবও দূর করে মধু(Honey)। সামান্য লবঙ্গ গুঁড়োর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ব্রণর জায়গায় লাগিয়ে সারারাত রেখে দিন। পরের দিন সকালে হালকা গরম জল দিয়ে মুখ(Face) ধুয়ে ফেলুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

এনার্জি

এই গরমে ক্লান্তি দূর করে এনার্জি দেবে যেসব খাবার

আবহাওয়ার এই অসহনীয় গরমে শরীরে দেখা দিতে পারে অবসাদ-ক্লান্তি (Tiredness)। এ থেকে পরিত্রাণ পেতে বড় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *