Home / চুলের যত্ন / চুলে মেহেদি ব্যবহারের যত উপকারিতা

চুলে মেহেদি ব্যবহারের যত উপকারিতা

মেহেদি(Mehdi) চুলের যত্নে খুবই উপকারী। চুলের খুশকি(Dandruff), রুক্ষতা, শুষ্কতা, অকালপক্বতা দূর করে প্রাকৃতিক উপাদান মেহেদি(Mehdi)। রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে চুলের মেহেদির ব্যবহার ও রঙ করা সম্পর্কে জানানো হয়েছে।মেহেদি

চুলে মেহেদি ব্যবহারের যত উপকারিতা

আসুন জেনে নেই চুলে মেহেদি ব্যবহারের উপকারিতা গুলো:

১. মেহেদি মাথার ত্বক ঠাণ্ডা করে ও খুশকি(Dandruff) দূর করে। এ ছাড়া চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

২. মেহেদি চুলের খুশকি দূর করে। চার টেবিল চামচ মেহেদির গুঁড়ার সঙ্গে একটা পুরো একটা লেবুর রস(Lemon juice) এবং দুই টেবিল চামচ দই(Yogurt) মিশিয়ে পেস্ট তৈরি করুন। এর পর চুলে মেখে ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু(Shampoo) করুন। এর পর কন্ডিশনার ব্যবহার করুন।

৩. মেহেদি চুল পড়া(Hair loss) কমায়। ছয় টেবিল চামচ আমলকীর গুঁড়া, তিন টেবিল চামচ মেহেদির গুঁড়া, দুই টেবিল চামচ মেথি গুঁড়া(Fenugreek powder) একটা পাত্রে ভালোভাবে মেশাতে হবে। এর পর এতে ১০ টেবিল চামচ পানি(Water), একটা ডিমের সাদা অংশ এবং একটা লেবুর রস(Lemon juice) মিশিয়ে পেস্ট তৈরি করুন। প্রয়োজন হলে এতে পানি যোগ করতে পারেন।

প্যাকটি তৈরি করে এক ঘণ্টা রেখে এর পর চুলে আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে এক ঘণ্টা অপেক্ষা করুন। এর পর শ্যাম্পু দিয়ে চুল(Hair) পরিষ্কার করে কন্ডিশনার ব্যবহার করুন। সপ্তাহে দুবার ব্যবহার করলে উপকার পাবেন।

৪. চুল রঙ করতে মেহেদি(Mehdi) ব্যবহার করতে পারেন। এক টেবিল চামচ কফি পাউডার পানিতে ফুটিয়ে ঠাণ্ডা করে নিন। একটা পাত্রে পাঁচ টেবিল চামচ মেহেদির গুঁড়া(Mehendi powder) নিয়ে গরম কফি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন।

চুল কয়েকভাগে ভাগ করে এই প্যাক আগা থেকে গোড়ায় ব্যবহার করুন। তিন ঘণ্টা পর ঠাণ্ডা পানি দিয়ে চুল(Hair) ধুয়ে নিন। এর পর কন্ডিশনার(Conditioner) ব্যবহার করুন।

Check Also

চুলের যত্ন

গরমে চুলের যত্ন নেবেন যেভাবে

গরমে দিনের বেলায় কয়েকবার পর্যন্ত গোসল করতে হচ্ছে। শরীরকে ঠান্ডা রাখার জন্য মাঝেমধ্যে ঘাড়ে-মাথায় পানি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *