Home / বিউটি টিপস / কোমল ও সুন্দর ত্বক পেতে ঘরোয়া ৫টি ফেসিয়াল

কোমল ও সুন্দর ত্বক পেতে ঘরোয়া ৫টি ফেসিয়াল

আমরা যখন কারো দিকে তাকাই তখন প্রথমে লক্ষ্য করি তার মুখ(Face)। রং ফর্সা বা কালো যাই হোক না কেন মুখে একটা স্বতেজভাব থাকলেই সবাইকে ভালো লাগে। আর এজন্য ফেসিয়াল(Facial)-এর গুরুত্ব অনেক। সচরাচর যারা বাইরে যান বা চাকরি করেন তাদের জন্য ফেসিয়াল-টা আরো বেশি জরুরী। চেহারা থেকে সারা দিনের ধুলো ময়লা ও কান্তি দুর করতে ফেসিয়াল-এর বিকল্প নেই।ফেসিয়াল

কোমল ও সুন্দর ত্বক পেতে ঘরোয়া ৫টি ফেসিয়াল

প্রতিদিন, আচ্ছা দিন না হোক, সপ্তাহে অন্তত একবার ফেসিয়াল(Facial) করা প্রয়োজন। কিন্তু সময়ের অভাবে বা আলসেমির কারণে পার্লারে যাওয়া অনেক সময়েই হয়ে ওঠে না। তাই চট করে শিখে নিন ফেসিয়ালের ৫টি ধাপ, যাতে মাত্র ৩০ মিনিটে ঘরে বসেই নেবেন ত্বকের পারফেক্ট যত্ন(Perfect skin care)।

ফেসিয়ালের ৫টি ধাপ করতে যা যা প্রয়োজন-
সাধারন ক্লিনজার (cleanser)
এক্সফোলিয়েটিং স্ক্রাব (Exfoliating scrub)
গরম পানি ও একটি পরিষ্কার কাপড়
ফেসিয়াল মাস্ক ক্রিম (Facial mask cream- ত্বকের ধরনের উপর ভিত্তি করে)
বেসিক ময়েশ্চারাইজার (Basic moisturizer)

ফেসিয়ালের ৫টি ধাপ যেভাবে করবেন-

১) ত্বক পরিষ্কার করুন
প্রথমে আপনার পছন্দের যেকোন ক্লিনজার(Cleanser) দিয়ে মুখ, গলা ও কান ধুয়ে পরিষ্কার করুন। আমার ব্যক্তিগত পছন্দ হলো ক্লিনিক(Clinique)-এর ক্লিনজার। তবে চোখের মেকআপ পরিষ্কারের জন্য নিউট্রিজিনা(Neutrogena) ব্যবহার করি। চোখে মেকআপ(Makeup) থাকলে তা পরিষ্কার করে নিতে ভুলবেন না।

২) স্ক্রাব (scrub) ব্যবহার করুন
হালকা পানিতে স্ক্রাব(Scrub) গুলে প্যাক তৈরী করুন। এবার আপনার আঙ্গুলের মাথা ব্যবহার করে মুখের ওপর থেকে নিচে সারক্যুলার মোশনে হালকাভাবে ঘষতে থাকুন। মাঝে মাঝে আপনার নাক, কপাল এবং এর কাছাকাছি এলাকায় মনোনিবেশ করুন। এই এলাকায় একটু ভাল ভাবে ম্যাসাজ করুন। কারণ, এই সব যায়গার ত্বক(Skin) একটু বেশি তৈলাক্ত হয়।

বৃদ্ধাঙ্গুলী দিয়ে নাকের নিচে ও আপনার ঠোঁটের নিচের এলাকায় হালকাভাবে ঘষতে থাকুন। এভাবে ৫–৬ মিনিট করে মুখ ধুয়ে নিন। আপনি চাইলে এক্সট্রা ভার্জিন(extra-virgin) নারিকেল তেলের সাথে বাদামী বা সাদা চিনি মিশিয়ে স্ক্রাব বানাতে পারেন। চোখের উপরে এবং আশে পাশের অংশ বাদ রেখে স্ক্রাব লাগাতে হবে কারণ এই অংশের ত্বক খুব পাতলা।

৩) স্টিম (steam) নিন
একটি পাত্রে ফুটন্ত গরম পানি নিয়ে তা থেকে আপনার মুখে ধীরে ধীরে স্টিম(steam) নিতে পারেন। আবার একটি তোয়ালে গরম পানিতে ভিজিয়ে ২–৩ বার আপনার মুখে লাগিয়েও স্টিম(steam) নিতে পারেন। আবার একটি টি-পট(Tea-pot)- এর মধ্যে গরম পানি ফুটিয়ে স্টিম নেওয়া যায়।

৪) মাস্ক(mask) ব্যবহার করুন
তৈলাক্ত ত্বকের জন্য, একটি মাড মাস্ক(mud mask) ব্যবহার করুন। আর শুষ্ক ত্বকের জন্য, ক্রিম মাস্ক(cream mask) ব্যবহার করুন। চোখের চারপাশের এলাকা এড়িয়ে মাস্ক প্রয়োগ করুন। ১০–২০ মিনিট এর জন্য মাস্কটা আপনার মুখে রাখুন। তারপর হালকা গরম পানি দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। আপনি চাইলে ঘরে বসেই বানাতে পারেন মাস্ক।

মাস্ক তৈরীর কিছু কৌশল –
১. ডিমের মাস্ক ( Egg mask)
একটি ডিম থেকে ডিমের সাদা অংশ পৃথক করে একটি বাটির মধ্যে নিন। এর মধ্যে ১ টেবিল চামচ টক দই(Sour yogurt) যোগ করুন। ভালভাবে মিশ্রিত করার পর মুখে লাগিয়ে ১০–১৫ মিনিট শুয়ে থাকুন। তারপর হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন।

২. কফি মাস্ক(Coffee mask)
এক টেবিল চামচ কফি বীনস(coffee beans), এক টেবিল চামচ কোকো পাওডার(cocoa powder), দুই টেবিল চামচ টক দই, একটি ডিমের সাদা অংশ, এক টেবিল চামচ মধু (আপনার তৈলাক্ত ত্বকের জন্য) অথবা লেবুর রস (আপনার শুষ্ক ত্বকের জন্য)। সব কিছু ভালভাবে মিশ্রিত করার পর মুখে লাগিয়ে ১৫–২০ মিনিট শুয়ে থাকুন। তারপর হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন।

৩. মুলতানি মাটির মাস্ক (Multani mud mask)
দুই টেবিল চামচ মুলতানি মাটি, দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল(aloe vera gel), ১ টেবিল চামচ গোলাপজল(rosewater) এবং দুই ফোটা রোজ অ্যাসেনসিয়াল অয়েল (rose essential oil) একসাথে ভালভাবে মিশ্রিত করার পর মুখে লাগিয়ে ১০ মিনিট শুয়ে থাকুন। তারপর হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন!

৫) ময়েশ্চারাইজার
সব শেষে আপনার মুখে এবং ঘাড়ে ময়েশ্চারাইজার (moisturizer) লাগান। আপনার ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয় তবে চাইলে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ব্যবহার করে দেখতে পারেন।

তো, দেখে নিলেন ফেসিয়ালের ৫টি ধাপ! এখন ঘরে বসে আপনি নিজেই ফেসিয়াল(Facial) করতে পারবেন!

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *