Home / স্বাস্থ্য টিপস / খালি পেটে চা পান করলে কী হয়? জেনে নিন

খালি পেটে চা পান করলে কী হয়? জেনে নিন

আমাদের মধ্যে অনেকের অভ্যাস রয়েছে সকালে ঘুম(Sleep) ভেঙেই চায়ের কাপে চুমুক দেওয়ার। অনেকের মনে আবার এই প্রশ্ন জাগতে পারে যে, সকালে খালি পেটে চা(Tea) পান করা কি ক্ষতিকর? আপনিও যদি এমন অভ্যাস অভ্যস্ত হয়ে থাকেন তবে তা বাদ দেওয়ার সময় হয়েছে। কারণ খালি পেটে চা পান করা মোটেও উপকারী অভ্যাস নয়। এই অভ্যাস পরবর্তীতে আপনার জন্য বিপদের কারণ হতে পারে।খালি পেটে চা পান

খালি পেটে চা পান করলে কী হয়? জেনে নিন

বিশেষজ্ঞরা বলছেন, চা বা কফিতে ক্যাফেইন(Caffeine) থাকার কারণে তা খালী পেটে পান করলে বুকে জ্বালাপোড়া সৃষ্টি হতে পারে। সেইসঙ্গে এটি হজমেও সমস্যা সৃষ্টি করে। যাদের এ ধরনের অভ্যাস আছে তাদের জেনে রাখা জরুরি, এই পানীয় খালী পেটে পান করলে তা পেট ফাঁপার সমস্যা ডেকে আনতে পারে। যে কারণে পেটে অস্বস্তি তৈরি হয়। খালী পেটে চা(Tea) পানের অভ্যাস গ্যাস্ট্রিকের(Gastric) সমস্যাও বাড়িয়ে তোলে।

খালী পেটে চা পান করলে কীভাবে ক্ষতি হতে পারে?
খালি পেটে চা বা কফি(Coffee) পান করা উপকারী নয় তা তো জেনেছেন। কিন্তু এগুলো কীভাবে ক্ষতি করে তা জানেন কি? যেহেতু চা বা কফি অম্লীয় প্রকৃতির, তাই এটি খালী পেটে পান করলে কিছু সমস্যা দেখা দেয়। এটি খালী পেটে অ্যাসিডিক(Acidic) বেসিক ভারসাম্যকে বাধাগ্রস্ত করে। ফলে দেখা দিতে পারে অ্যাসিডিটি। চায়ে থাকে থিওফিলিন নামক একটি যৌগ, যা পানিশূন্যতার কারণ হতে পারে।

শরীরচর্চার আগে কফি
শরীরচর্চার আগে কফি(Coffee) পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ পরিশ্রমের আগে এটি আপনাকে দ্রুত শক্তি জোগাতে কাজ করবে। সেইসঙ্গে অতিরিক্ত ক্যালোরি(Calories) ঝরাতেও সাহায্য করবে। ঘুমের আগে চা বা কফি পানের অভ্যাস বাদ দেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ এটি ঘুমকে বাধাগ্রাস্ত করে।

কখন চা পান করা ভালো?
খাবার খাওয়ার এক-দুই ঘণ্টা পর হতে পারে চা পান করার সর্বোত্তম সময়, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। সকালেও চা পান করা যাবে, তবে অবশ্যই খালি পেটে নয়। খালিপেটে চা পান করার কারণে শরীরে পানিশূন্যতা(Dehydration)Ñ সৃষ্টি হতে পারে। ঘুম থেকে ওঠার পর শরীরে খাবার ও পানির পরিমাণ একেবারেই কমে যায়। তাই এসময় চা পান করলে শরীরের ক্ষতি হতে পারে। সকালের খাবার খাওয়ার ঘণ্টাখানেক পর চা(Tea) পান করুন। সঙ্গে চা বা টোস্ট রাখতে পারলে ভালো। সন্ধ্যায় চা পান করা যেতে পারে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হার্ট অ্যাটাকের ঝুঁকি

গরমে হার্ট অ্যাটাকের ঝুঁকি কেন বাড়ে?

শুধু শীত নয়, গরমেও বাড়তে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি (Heart attack risk)। বিশেষ করে আপনার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *